আমরা সকলেই জানি, মোটর চালু হবার সময় খুব বেশি কারেন্ট টেনে থাকে। যাকে আমরা ইনরাশ বা সার্জ কারেন্টও বলে থাকি। এই কারেন্ট তার মূল রেটেড কারেন্টের দুইগুণ পর্যন্ত হতে পারে।
আর সে কারণেই ইন্ডাস্ট্রিতে মোটরকে স্টার ডেল্টায় সংযোগ দেয়া হয়ে থাকে যেন ইনরাশ কারেন্টের ঝটকাটা মোটর সামলে নিতে পারে।
কিন্তু কেন মোটর স্টার্টিং টাইমে এত কারেন্ট নিয়ে থাকে? চলুন এর নেপথ্যে লুকায়িত রহস্যভেদ করা যাক।
মোটর |
মোটর চালু হবার সময় কারেন্ট বেশি নেয় কেন?
আমরা নবম শ্রেণীতে থাকতে নিউটনের তিনটি গতিসূত্র পড়েছিলাম। সবার মুখে মুখে নিউটনের তৃতীয় সূত্রের কথা শুনা গেলেও তার প্রথম সূত্রের কথা মনে পড়ে কি? কি সেই সূত্র? সেটি হল জড়তার সূত্র।
জড়তার সূত্রামতে কোন স্থির বস্তুর উপর যতক্ষণ না বাইরের ফোর্স প্রযুক্ত হচ্ছে ততক্ষণ সে স্থির থাকতে চাইবে। এটা হল স্থিতি জড়তা।
আপনার কথাই ভাবুন। ধরুন, মেঘাচ্ছন্ন দিন। বিছানায় শুয়ে শুয়ে মোবাইলে মুভি দেখছেন বা গেম খেলছেন। এখন এই অবস্থায় যদি আপনার আম্মা আপনাকে বাজারে যেতে বলে তাহলে আপনার নিশ্চয়ই উঠতে ইচ্ছে করবেনা? উঠলেও মনের সাথে অনেক যুদ্ধ করতে হবে তাইনা?
আর মোটরের বেলাতেও ব্যাপারটি সেইম। বেচারা যখন বিশ্রাম বা রিলাক্সে থাকে তখন যদি তাকে ভোল্টেজ এপ্লাই করে চালু করা বা জাগানোর চেষ্টা করা হয় তখন সে তো জড়তা দেখাবেই। আর এ কারণে তাকে প্রচুর হাই টর্ক সৃষ্টি করতে মূল রেটিং কারেন্টের দুইগুণ সমপরিমাণ কারেন্ট টেনে নিতে হয়।
এবার চলুন ব্যাপারখানাকে একটু গাণিতিক ভাষায় ব্যখ্যা করা যাক। গণিতের কথা শুনেই অনেকের মনে হয়ত বোরিং ভাব কাজ করছে। কিন্তু এই ম্যাথটি খুবই সিম্পল। দেখলেই অনেক মজা পাবেন আশা করি। এই ম্যাথটি বুঝতে হলে আমাদের দুইটি জিনিস মাথায় রাখাটা জরুরি। সেগুলো হলঃ
- প্রাথমিকভাবে মোটরের Back emf থাকে না।
- আর্মেচার এর রোধ খুব নগন্য থাকে। তাই সেটা শর্ট সার্কিট এর ন্যায় আচরণ করে।
ব্যাক ই এম এফ কি?
- যে ভোল্টেেজ উৎপাদিত কারেন্টের বিপরীতে শক্তি প্রদান করে করে তাকে back emf / বিপরীত ভোল্টেজ বলে।
- কোন জায়গায় ম্যাগনেটিক ফিল্ড তৈরি হওয়া মানেই ব্যাক ই এম এফ তৈরি হওয়া। সেটা মোটর হতে হবে এমন কোন কথা নাই।
- একটা সিম্পল ইন্ডাক্টরেও ব্যাক ই এম এফ থাকে।
- মোটরে মূলত দুটো পার্ট থাকে। যথাঃ স্ট্যাটর এবং রোটর।
- এই স্ট্যাটর এবং রোটরের ম্যাগনেটিক ফিল্ড ইন্টারেকশনে Back emf তৈরি করে।
এবার চলুন ব্যাপারদুটোকে গণিতের ভাষায় ব্যাখ্যা করা যাক।
আমরা জানি, মোটরের ইনপুট ভোল্টেজের সমীকরণঃ
V = Eb + IaRa
যেখানে, Eb = back emf ; Ra = Armature resistance
প্রাথমিকভাবে মোটরের Back emf থাকে না। তার মানে দাঁড়ায়, Eb = 0.
তাহলে,
V = IaRa
or, Ia = V / Ra
এখন, আর্মেচার এর রোধ নগণ্য বা শূন্যের কাছাকাছি হওয়ায় Ia খুব বেশি হবে।
আরো একটি মজার পোস্ট
গল্পের ছলে সাবস্টেশনের বিভিন্ন ডিভাইসের পরিচিতি
0 Comments